Skip to main content

স্যার রজার মুর আর নেই।

স্যার রজার মুর আর নেই:





বিশ্বখ্যাত "০০৭"চলচ্চিত্র সিরিজের ও টিভি সিরিজের দ্য সেইন্ট এবং ব্রিটিশ গুপ্তচর জেমস বন্ডের চরিত্রে অভিনয়কারী স্যার রজার মুর। মারা গেছেন।গতকাল মঙ্গলবার (২৩/০৫/২০১৭)তাঁর পরিবারের পক্ষ থেকে এ অভিনেতার মৃত্যির খবর নিশ্চিত করা হয়।
গতকাল মঙ্গলবার (২৩/০৫/২০১৭)সন্ধ্যায় স্যার রজার মুরের টুইটার পেজ থেকে তাঁর সন্তানেরা একটি পোস্ট দেন।ক্যান্সারের সঙ্গে লড়াই করে গতকাল মঙ্গলবার (২৩/০৫/২০১৭)তার মৃত্যু হয়েছে।তার বয়স হয়েছিল ৮৯ বছর।প্রখ্যাত ব্রিটিশ এ তারকার পরিবারের পক্ষ থেকে গতকাল এক বিবৃতিতে একথা জানানো হয়।রজার মুরের তিন সন্তান  ডেবোবাহ,জিওফ্রেড ও ক্রিশ্চিয়ানের তরফে এই বিবৃতিতে বলা হয়,"চলচ্চিত্র,টিভি শো ও ইউনিসেফে তার আন্তরিক কাজের জন্য যেসব মানুষ তাকে জানতেন তাদের বদৌলতে বিশ্বব্যাপ ী আমাদের নিজস্ব ভালবাসা ও প্রশংসা কয়েকগুণ বেড়ে যাবে বলে আমরা বিশ্বাস করি।বিভিন্ন মাধ্যমে এসব কাজকে তিনি নিজের মহান অর্জন বলে বিবেচনা করতেন।বিবৃতে আরও জানানো হয়, এ অভিনেতার ইচ্ছানুযায়ী তাকে পশ্চিম ইউরোপের মোনাকোতে পারিবারিকভাবে আনুষ্ঠানিকতা শেষে সমাহিত করা হবে।
রজার মুর ১৯২৭ সালের ১৪ অক্টোবর জন্মগ্রহণ করেন।সুদর্শন এই অভিনেতার সেরা কাজগিলোর মধ্যে টিভি সিরিজ দ্য সেইন্ট অন্যতম।তাঁর চরিত্রের নাম ছিল সায়মন টেম্পলার,যা  দারুণ জনপ্রিয় হয়ে উঠেছিল ইউরোপ-আমেরিকায়।এমনকি বাংলাদেশের টিলিভিশনে এই সিরিজ দেখার জন্য দর্শকেরা আলাদা সময় বের করে রাখত।১৯৬২ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত এ সিরিজে তিনি অভিনয় করেন।এ সময়েই তিনি জেমস বন্ড চরিত্রে অভিনয় করার প্রস্তাব পান।কিন্তু টেলিভিশনের কাছে প্রতিশ্রুতিবদ্ধ থাকায় তা ফিরিয়ে দেন।
স্পাই থ্রিলারের সেই লেখকের নাম ইয়ান ফ্লেমিং। আর তাঁর সৃষ্ট স্পাই চরিত্রের নাম " বন্ড,জেমস বন্ড"।
ফ্লেমিং মারা যান ১৯৬৪ তে।তাঁর মৃত্যুর পর প্রকাশ পায় দ্য ম্যান উইথ, দ্য গোল্ডেন গান,অক্টোপুসি এবং দ্য লিভিং ডেলাইটস।
প্রথম বন্ড ছিলেন শন ক্নারি।বন্ড সিরিজের ৬ টি মুভিতে অভিনয় করেন তিনি।অবশেষে শন ক্নারি জেমস বন্ড চরিত্রে আর অভিনয় করবেন না বলে ঘোষণা দিলে ১৯৭৩ সালে জনপ্রিয় এই ব্রিটিশ গুপ্তচরের চরিত্রে দেখা যায় রজার মুরকে।১৯৮৫ সাল পর্যন্ত এই সিরিজের সাতটি ছবিতে তিনি জেমস বন্ড হয়েছেন।জেমস বন্ড সিরিজ থেকে বিদায় নেওয়ার পর ৫ বছর তিনি আর অভিনয় করেননি।১৯৯০ সালে টিভি  সিরিজের মাধ্যমে আবার অভিনয় জগতে ফিরে আসেন। ২০১১ সালে করা দ্য প্রিন্সেস ফর ক্রিসমাস তাঁর অভিনীত শেষ ছবি।রজার মুর ২০০৩ সালে "স্যার" উপাধি পান।লম্বা সময়, ধরে তিনি ইউনিসেফের শুভেচ্ছাদূতের দায়িত্ব পালন করেন।

সবাইকে ধন্যবাদ।


Comments